৪৫ লাখ যাত্রীর তথ্য বেহাতের শঙ্কা এয়ার ইন্ডিয়ায় সাইবার হামলায়।

ডেটা সার্ভারে সাইবার হামলার কথা জানিয়েছে ভারতের উড়োজাহাজ সংস্থা এয়ার ইন্ডিয়া। এতে বিশ্বে সংস্থাটির ৪৫ লাখ গ্রাহক ক্ষতিগ্রস্ত হতে পারেন। পাসপোর্ট, টিকিটের তথ্য ও ক্রেডিট কার্ডের তথ্য চুরির আশঙ্কায় আছেন গ্রাহকেরা। গত ফেব্রুয়ারিতে এই হামলার ঘটনা ঘটলেও তিন মাস পর বিষয়টি অবহতি করলো বিমান সংস্থাটি।

এয়ার ইন্ডিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, ২০১১ সালের ২৬ অগস্ট থেকে গত ৩ ফেব্রুয়ারির মধ্যে তাদের কাছে যত তথ্য নথিভুক্ত আছে তার সবই এই হামলার শিকার হয়েছে। যাত্রীদের নাম, জন্ম তারিখ, মোবাইল নম্বর, পাসপোর্ট, টিকিট এবং ক্রেডিট কার্ডের তথ্য চুরি হয়েছে।

ভারতের গণমাধ্যমগুলো জানিয়েছে, ধারণা করা হচ্ছে, প্রায় ৪৫ লাখ যাত্রীর ব্যক্তিগত তথ্য এখন হ্যাকারদের হাতে। তবে এয়ার ইন্ডিয়ার বক্তব্য, তথ্য চুরি যাওয়ার পরও তাদের সিস্টেমে অস্বাভাবিক কিছু ঘটেনি। যা কিছুটা স্বস্তির বলেই মনে করছে সংস্থাটি।

এয়ার ইন্ডিয়া জানিয়েছে, তথ্য চুরি যাওয়ার পর যা যা পদক্ষেপ গ্রহণ করা দরকার, তা করা হয়েছে। যাত্রীদেরও তাদের পাসওয়ার্ড বদলে ফেলার পরামর্শ দেওয়া হয়েছে। তারা এই ঘটনার তদন্ত করছে এবং সার্ভারের নিরাপত্তায় কার্যকর ব্যবস্থা নেওয়া হয়েছে বলেও জানিয়েছে সংস্থাটি।

সূত্র: বিবিসি।

মোঃ মাহফুজ মিয়া

মোঃ মাহফুজ মিয়া বাংলাদেশের অন্যতম শিক্ষা বিষয়ক ওয়েবসাইট পড়ালেখা ২৪.কম এর প্রতিষ্ঠাতা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Back to top button