সুবিধাজনক অবস্থানে নিউজিল্যান্ড তৃতীয় দিনে বিস্তারিত।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দুটি দিনে বৃষ্টি বাগড়া দিয়েছিল। বৃষ্টির বাগড়ায় প্রথম দিন একটি বলও মাঠে গড়ায়নি। দ্বিতীয় দিনে খেলা হয় মাত্র ৬৪.৪ ওভার। তবে তৃতীয় দিনে বৃষ্টি আর বাগড়া দেয়নি। এদিন পুরো ৯০ ওভার খেলা হয়। সেখানে প্রভাব বিস্তার করে খেলে নিউজিল্যান্ড।

৩ উইকেট হারিয়ে ১৪৬ রান তুলে প্রথম দিন শেষ করা ভারতের বাকি ৭টি উইকেট এদিন তুলে নেয় কিউইরা। ভারতকে অলআউট করে মাত্র ২১৭ রানে। এরপর তারা ব্যাট করতে নেমে ২ উইকেট হারিয়ে ১০১ রান তুলে তৃতীয় দিন শেষ করে। ভারতের চেয়ে এখনো নিউজিল্যান্ড পিছিয়ে আছে ১১৬ রানে। ক্রিজে আছেন কেন উইলিয়ামসন (১২) ও রস টেলর (০)। তারা দুজন আজ সোমবার (২১ জুন) বিকেলে চতুর্থ দিনে ব্যাট করতে নামবেন।

নিউজিল্যান্ডের ডেভন কনওয়ে ১৫৩ বল খেলে ৬ চারে ৫৪ রান করে ইশান্ত শর্মার বলে মোহাম্মদ শামির হাতে ক্যাচ দিয়ে আউট হন। আর টম লাথাম ১০৪ বল খেলে ৩ চারে ৩০ রান করে রবীচন্দ্রন অশ্বিনের বলে বিরাট কোহলির হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন।

তার আগে কাইল জেমিসন ৫ উইকেট নিয়ে ভারতকে বেশিদূর এগোতে দেননি। ২২ ওভারে ১২ মেডেনসহ ৩১ রান দেন তিনি। এছাড়া ট্রেন্ট বোল্ট ও নিল ওয়াগনার দুটি করে উইকেট নেন।

এ নিয়ে ক্যারিয়ারে পঞ্চমবার এক ইনিংসে পাঁচ উইকেট পেলেন জেমিসন। বাকি তিনবার এই সাফল্য পান ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের বিপক্ষে। এর মধ্যে পাকিস্তানের বিপক্ষে এক ম্যাচেই দুইবার!

হাফ সেঞ্চুরির জন্য এক রানের আক্ষেপ নিয়ে মাঠ ছাড়েন রাহানে (৪৯)। তার আগে জেমিসন তৃতীয় উইকেট তুলে নেন ঋষভ পান্তকে (৪) ফিরিয়ে।

১৮২ রানে ৬ ব্যাটসম্যান ফেরার পর রবিচন্দ্রন অশ্বিন (২২) ও রবীন্দ্র জাদেজা (১৫) হাল ধরার চেষ্টায় ছিলেন। দুই’শ পেরোতেই টিম সাউদি ম্যাচে নিজের প্রথম উইকেট নিয়ে এই জুটি ভাঙেন। ইশান্ত শর্মা (৪) ও যশপ্রীত বুমরাকে (০) পরপর মাঠছাড়া করে এক ইনিংসে পাঁচ উইকেট শিকারের কোটা পূর্ণ করেন জেমিসন। পরের ওভারে জাদেজাকে (১৫) ফিরিয়ে ভারতকে গুটিয়ে দেন বোল্ট।

Mahfuz Mia

মাহফুজ মিয়া বাংলাদেশের অন্যতম শিক্ষা বিষয়ক ওয়েবসাইট পড়ালেখা ২৪.কম এর প্রতিষ্ঠাতা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Back to top button