জনপ্রিয়ঃ

সবচেয়ে শক্তিশালী যুদ্ধবিমান রয়েছে চীনের চারটি।

গত পাঁচ বছরে প্রতিরক্ষা ক্ষেত্রে চীনের উন্নতি নজর কেড়েছে পুরো বিশ্বের। কেবল মাত্র প্রতিরক্ষা ক্ষেত্র নয়, মহাকাশ গবেষণাতেও নিজেদের ক্ষমতা বৃদ্ধি করছে চীন। আন্তর্জাতিক মহলকে উত্তপ্ত করে বিশ্বের ক্ষমতাধর দেশগুলো তাদের সামরিক বাহিনীকে শক্তিশালী করে চলেছে। আর এদের মধ্যে চীন অন্যতম। চলুন জেনে নেই চীনের সবচেয়ে শক্তিশালী চারটি যুদ্ধযান সম্পর্কে।

১. জে-২০ ফাইটার জেট: সম্প্রতি তাদের সেনাতে এই ফাইটার জেট যুক্ত করেছে চীন। রাশিয়ার মিগ-২৫ ফক্সব্যাটের মতোই জে-২০ একটি মিডিয়াম টু লং রেঞ্জ যুদ্ধ বিমান। এছাড়া অনেকে মার্কিন এফ-২০ র সঙ্গেও তুলনা করে থাকেন।

২. সেনইয়াং জে-৩১ ইগল: এটি একটি মাল্টি রোল ও লো অবজারভাবেল ট্যাকটিক্যাল যুদ্ধ বিমান। গত বছরের ২৬ ডিসেম্বর প্রথম আকাশে উড়েছিল এই যুদ্ধ বিমান। অত্যাধুনিক প্রযুক্তিতে বিমানে ইঞ্জিনকে সম্পূর্ণ স্মোক ফ্রি করা হয়েছে। ফলে এর ওজন কমেছে আরও অনেকটা।

৩. চীনের গানশিপ: দেশীয় ও বাণিজ্যিক বাজারের জন্য চীন তৈরি করেছিল জেট-১৯ই হেলিকপ্টার গান শিপ। যা তাদের সামরিক শক্তিকে বহুগুণে বাড়িয়ে দিয়েছে।

৪. ডিএফ-৪১: ৯ হাজার পাল্লার এই মিসাইল সামনে আসার পরে হতবম্ভ হয়ে গিয়েছিল পুরো বিশ্ব। কারণ মার্কিন এসজিএম-৩০ মিসাইলের চেয়েও বেশি পাল্লার হলো এই ইন্টার কন্টিনেন্টাল মিসাইল। বর্তমানে বিশ্বের সর্বাধিক পাল্লার ইন্টার কন্টিনেন্টাল মিসাইল এটি।

মোঃ মাহফুজ মিয়া

মোঃ মাহফুজ মিয়া বাংলাদেশের অন্যতম শিক্ষা বিষয়ক ওয়েবসাইট পড়ালেখা ২৪.কম এর প্রতিষ্ঠাতা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Back to top button