ভারতকে রুপি দেবে গুগল ১৩৫ কোটি করোনা মোকাবিলায়।

করোনাভাইরাসে দ্বিতীয় ঢেউয়ে পর্যুদস্ত ভারতের জন্য ১৩৫ কোটি রুপি (১৫২ কোটি টাকা) আর্থিক সাহায্য ঘোষণা করেছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। তবে সরাসরি ভারত সরকারের হাতে ওই অর্থ তুলে দেবে না প্রতিষ্ঠানটি। স্বেচ্ছাসেবী সংস্থা ‘গিভ ইন্ডিয়া’ ও ইউনিসেফের মাধ্যমে চিকিৎসা সরঞ্জাম কিনতে, যে সব সংস্থা ঝুঁকিপূর্ণ রোগীদের নিয়ে কাজ করছে তাদের সাহায্যার্থে এবং মহামারি নিয়ে সচেতনতা তৈরিতে এই অর্থ ব্যয় করা হবে।

এ আর্থিক সাহায্যের কথা ঘোষণা করে গুগলের সিইও সুন্দর পিচাই টুইটারে লেখেন, ‘ভারতে কোভিড পরিস্থিতির অবনতি হতে দেখে বিধ্বস্ত আমি। গুগল ও গুগলের কর্মীদের পক্ষ থেকে গিভ ইন্ডিয়া এবং ইউনিসেফকে চিকিৎসা সরঞ্জাম কিনতে, ঝুঁকিপূর্ণ রোগীদের নিয়ে কাজ করা সংস্থাগুলোকে সাহায্য করতে ও গুরুত্বপূর্ণ তথ্য সাধারণ মানুষের সামনে তুলে ধরার জন্য ১৩৫ কোটি রুপির সাহায্য দেওয়া হচ্ছে।’ খবর আনন্দবাজার পত্রিকার। ভারত গুগলের দায়িত্বে থাকা সঞ্জয় গুপ্ত জানিয়েছেন, এই সঙ্কটের সময় ভারত সরকারের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবেন তারা।

গুগলের পক্ষ জানানো হয়েছে, এই ১৩৫ কোটি রুপির মধ্যে সংস্থার সমাজসেবামূলক শাখা সংগঠন google.org-এর পক্ষ থেকে ২০ কোটি রুপি দেওয়া হয়েছে। ‘গিভ ইন্ডিয়া’কে যে অর্থ দেওয়া হচ্ছে, তা দিয়ে মহামারির প্রকোপ যে সব পরিবারের ওপর বেশি পড়েছে, তাদের হাতে নগদ অর্থ তুলে দেওয়া হবে। জরুরি পরিস্থিতিতে চিকিৎসা সরঞ্জাম কিনতে, অক্সিজেনেরে যোগান ও করোনা পরীক্ষার জন্য প্রয়োজনীয় কিটের সংখ্যা বাড়াতে বাকি অর্থ যাবে ইউনিসেফের খাতে। এ ছাড়া, গুগলের ৯০০ কর্মী মিলে ৩ কোটি ৭০ লাখ রুপি সাহায্য করেছেন।

মোঃ মাহফুজ মিয়া

মোঃ মাহফুজ মিয়া বাংলাদেশের অন্যতম শিক্ষা বিষয়ক ওয়েবসাইট পড়ালেখা ২৪.কম এর প্রতিষ্ঠাতা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Back to top button