ভাইরাস থেকে বাঁচাতে পারে আনারস।

ভূমিকা- (Introduction)

Pineapple can Protect from the Virus. ফলটির উপকারিতা (Benefits) ও গুণাগুণ (Nutritiona) অনেক। দেহের পুষ্টিসাধন এবং দেহকে সুস্থ, সবল ও রোগমুক্ত রাখার জন্য এটি একটি অতুলনীয় এবং কার্যকর ফল। আনারস (Pineapple) খাওয়া শরীরে জন্য অত্যন্ত জরুরি। চলুন জেনে নেয়া যাক আনারসের (Pineapple) পুষ্টিগুণ (Nutritiona) ও উপকারিতা (Benefits)।

পুষ্টির অভাব দূর।-(Eliminate Malnutrition)

ফলটিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন (Vitamins) এ এবং সি, ক্যালসিয়াম, (Calcium) পটাশিয়াম (Potassium) ও ফসফরাস (Phosphorus) । পুষ্টিগুণে (Nutritional value) ভরপুর ফল হচ্ছে আনারস (Pineapple) । এসব উপাদান আমাদের দেহের পুষ্টির (Nutritiona) অভাব পূরণে কার্যকরী (Benefits) ভূমিকা পালন করে।

ভাইরাসজনিত রোগ থেকে বাঁচায়।-(Protects Against Viral Diseases)

আর ভিটামিন সি ভাইরাসজনিত (Vitamins) ঠাণ্ডা ও কাশি কমাতে সাহায্য করে। আনারসে (Pineapple) থাকে প্রচুর পরিমাণে ভিটামিন (Vitamins) C। এ ছাড়া জ্বর ও জন্ডিসের (Jaundice) প্রকোপ কমাতে আনারস (Pineapple) বেশ উপকারী (Benefits)। নাক দিয়ে পানি পড়া, গলাব্যথা (Sore throat) এবং ব্রংকাইটিসের বিকল্প ওষুধ হিসেবে আনারসের (Pineapple) রস কাজ করে।

চোখের স্বাস্থ্য রক্ষায় ।-(Protect Eye Health)

এই রোগটি আমাদের চোখের রেটিনা (Retina of the eye) নষ্ট করে দেয় এবং আমরা ধীরে ধীরে অন্ধ (Blind) হয়ে যাই। গবেষণায় দেখা যায় গেছে। আনারসে (Pineapple) রয়েছে বেটা ক্যারোটিন।আনারস (Pineapple) ম্যাক্যুলার ডিগ্রেডেশন হওয়া থেকে আমাদের রক্ষা করে। প্রতিদিন আনারস (Pineapple) খেলে এই রোগ হওয়ার সম্ভাবনা ৩০ শতাংশ পর্যন্ত কমে যায়। এতে সুস্থ থাকে আমাদের চোখ।

হাড়ের সুস্থতায়।- (Bone Health)

ক্যালসিয়াম হাড়ের (Calcium Bone) গঠনে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং ম্যাংগানিজ হাড়কে করে তোলে মজবুত। আনারসে (Pineapple) রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও ম্যাংগানিজ (Calcium and Manganese)। প্রতিদিনের খাবার তালিকায় পরিমিত পরিমাণ আনারস (Pineapple) রাখলে হাড়ের সমস্যাজনিত যে কোনো রোগ প্রতিরোধ করা সম্ভব।

হজমশক্তি বৃদ্ধি।- (Increased Digestion)

ফলটিতে রয়েছে ব্রোমেলিন যা আমাদের হজমশক্তিকে (Digestion) উন্নত করতে সাহায্য করে। হজমশক্তি (Digestion) বৃদ্ধি করতে বেশ কার্যকর আনারস (Pineapple)।

ক্যানসার এবং হৃদরোগের উপকার করে ।-(Beneficial for Cancer and Heart Disease)

রেডিকেলের (Radical) বিরূপ প্রভাবে ক্যানসার এবং হৃদরোগের (Cancer and heart disease) মতো মারাত্মক রোগ দেখা দিতে পারে যা প্রতিরোধ করে আনারস (Pineapple)।

দাঁত ও মাড়ির সুরক্ষায়।- (Teeth and Gums Protection)
মাড়ির যে কোনো সমস্যা সমাধান (Problem solving) করতে বেশ কার্যকর ভূমিকা (Benefits) পালন করে। আনারসের (Pineapple) ক্যালসিয়াম দাঁতের সুরক্ষায় কাজ করে। প্রতিদিন আনারস (Pineapple) খেলে দাঁতে জীবাণুর আক্রমণ (Attack) কম হয় এবং দাঁত ঠিক থাকে।

ওজন কমায় ।-(Reduces Weight)

কারণ,আনারসে (Pineapple) প্রচুর ফাইবার রয়েছে এবং অনেক কম ফ্যাট (Fat)। আনারস (Pineapple) আমাদের ওজন কমানোয় বেশ(Quite) সাহায্য করে। সকালের যে সময়ে ফলমূল (Fruit) খাওয়া হয়। সে সময় আনারস (Pineapple) এবং  আনারসের (Pineapple) জুস অনেক বেশি স্বাস্থ্যকর। তাই ওজন কমাতে চাইলে আনারস (Pineapple) খান।

মোঃ মাহফুজ মিয়া

মোঃ মাহফুজ মিয়া বাংলাদেশের অন্যতম শিক্ষা বিষয়ক ওয়েবসাইট পড়ালেখা ২৪.কম এর প্রতিষ্ঠাতা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Back to top button