বাবা-মা পাবেন নগদ টাকা ও গাছ জন্ম নিবন্ধন করালেই

জন্ম নিবন্ধন মানেই চরম ভোগান্তী এবং দীর্ঘসূত্রিতা। এজন্য শিশু জন্মের পর অনেক বাবা-মা’ জন্ম নিবন্ধনে অনিহা প্রকাশ করেন। তবে জন্ম নিবন্ধনের ভোগান্তি নিরসনের পাশাপাশি নবজাতকদের বাবা-মা’র জন্য ব্যতিক্রমী উপহারের ঘোষণা দিয়েছেন পাবনার বেড়া পৌরসভার নব নির্বাচিত মেয়র অ্যাডভোকেট আশিফ শামস্ রঞ্জন।

দায়িত্ব গ্রহণের পর পৌরসভার প্রথম সভাতেই তিনি ঘোষণা দেন, বেড়া পৌর এলাকায় শিশুর জন্ম নিবন্ধন করালেই বাবা- মাকে নগদ পাঁচশ টাকা এবং একটি করে গাছ উপহার দেওয়া হবে। বৃহস্পতিবার সকালে বেড়া পৌরসভার সভাকক্ষে মেয়র ও কাউন্সিলরদের সভায় তিনি এই ঘোষণা দেন। পৌর মেয়র আশিফ শামস্ রঞ্জন বলেন, আজকের শিশুই আগামীর ভবিষ্যত। তাই তাদের স্বাগত জানানোর প্রয়াস হিসেবে তিনি এই উদ্যোগ নিয়েছেন।

মেয়র বলেন, জন্মের পর পরই শিশুদের কয়েকটি টিকা নিতে হয়। এসব টিকা নেওয়ার পর জন্মের ১৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধন করালেই তার বাবা-মা বা অভিভাবকের হাতে মেয়রের পক্ষ থেকে স্বাগত জানানো হবে। শিশুর বাবা-মা’কে নগদ অর্থ ও একটি করে ফলজ বা বনজ গাছের চারা উপহার প্রদান করা হবে। শিশুটির সঙ্গে সঙ্গে গাছের চারাটিও বড় হতে থাকবে। অভিভাবকরাও গাছটির প্রতি যত্নবান থাকবেন। গাছটি শিশুর পরিণত বয়সে একটি ভাল সম্পদ হয়ে উঠবে।দেশেরও প্রাকৃতিক ভারসাম্য রক্ষা হবে।

এদিকে মেয়রের দায়িত্ব গ্রহণের পরপরই তার এমন ব্যতিক্রমী উদ্যোগের প্রশংসা করেছেন পৌরবাসী। বেড়া পৌর এলাকার শালিকা মহল্লার বাসিন্দা নজরুল ইসলাম বলেন, জন্মসনদ করা মানেই ভোগান্তি। সেখানে পৌর মেয়র ভোগান্তি লাঘবের উদ্যোগ নিয়েছেন। একই সঙ্গে নবজাতকের জন্য উপহার প্রদানের ঘোষণা দিয়েছেন যা নিঃসন্দেহে প্রশংসার দাবি রাখে।হাতিগাড়া মহল্লার বাসিন্দা আব্দুল মান্নান বলেন, জন্ম সনদ পেতে দীর্ঘ ভোগান্তি পোহাতে হয়, ঘুষ দিতে হয়। সেখানে মেয়র শিশুদের জন্মসনদ তৈরিতে সহযোগিতা করবেন, উপহার দেবেন। এতে তারা খুব খুশি।

বৃহস্পতিবার সকালে অ্যাডভোকেট আশিফ শামস্ রঞ্জন বেড়া পৌরসভার সভাকক্ষে পৌছলে পৌরসভার ১৩ জন নব নির্বাচিত কাউন্সিলর ও কর্মকর্তা- কর্মচারীরা তাকে স্বাগত জানান। মেয়র সবাইকে দায়িত্বশীল ও আন্তরিকতার সঙ্গে কাজ করার আহ্বান জানান। কাউন্সিলর ও কর্মকর্তারাও তাকে সর্বাত্মক সহযোগিতার প্রতিশ্রুতি দেন। সভায় ১৩ জন কাউন্সিলরসহ বেড়া পৌরসভার নির্বাহী প্রকৌশলী শাহ খন্দকার ফিরোজুল আলম, সচিব মনসুর আহমেদ, হিসাব রক্ষক মিজানুর রহমানসহ অন্যরা উপস্থিত ছিলেন।

২০২১ সালের ২৮ নভেম্বর পাবনার বেড়া পৌরসভার নির্বাচনে আপন চাচা আলহাজ আব্দুল বাতেনকে বিপুল ভোটের ব্যবধানে পরাজিত করে মেয়র নির্বাচিত হন যুবলীগের কেন্দ্রীয় সদস্য ও সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকুর ছেলে অ্যাডভোকেট আসিফ শামস রঞ্জন। গত ৩০ ডিসেম্বর রঞ্জন পৌরসভার দায়িত্বভার গ্রহণ করেন।

Mahfuz Mia

মাহফুজ মিয়া বাংলাদেশের অন্যতম শিক্ষা বিষয়ক ওয়েবসাইট পড়ালেখা ২৪.কম এর প্রতিষ্ঠাতা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Back to top button