বাংলাদেশ ভারতকে পেছনে ফেলেছে বিস্তারিত !

২০২০-২১ অর্থবছরেরর হিসাব অনুযায়ী বাংলাদেশের মাথাপিছু আয় ২ হাজার ২২৭ মার্কিন ডলার। যা ভারতের চেয়ে ২৮০ ডলার বেশি। ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের মাথাপিছু আয় ১ হাজার ৯৪৭ ডলার।

২০০৭ সালে বাংলাদেশের মাথাপিছু আয় ভারতের মাথাপিছু আয়ের অর্ধেক ছিল।কোভিড-১৯ মহামারি এবং এটি মোকাবিলায় নেওয়া লকডাউন ভারতের অর্থনৈতিক সংকোচনের অন্যতম কারণ।গত অর্থবছরে (২০১৯-২০) বাংলাদেশের মাথাপিছু আয় ছিল ২ হাজার ৬৪ ডলার। তার আগের অর্থবছরে (২০১৮-১৯) মাথাপিছু গড় আয় ছিল ১ হাজার ৯০৯ ডলার।

বাংলাদেশের প্রতি সন্তোষ ইসরায়েলের!

বাংলাদেশ সরকারের ইস্যু করা নতুন পাসপোর্ট সংশোধনের পরিপ্রেক্ষিতে সন্তোষ প্রকাশ করেছে ইস’রায়ে’ল। রোববার (২৩ মে) ইস’রায়ে’লের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের উপ-মহাপরিচালক গিলাড কোহেন এ সন্তোষ প্রকাশ করেন।

গিলাড কোহেন টুইটার বার্তায় বলেন, অনেক বড় খবর। বাংলাদেশ ইসরা’য়েলে’য়ের সঙ্গে ভ্রমণ নি’ষে’ধাজ্ঞা উঠিয়ে নিয়েছে। এবার বাংলাদেশ ও ইস’রায়ে’লেরে মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠা করলে উভয় দেশের জনগণ লাভবান হবে। তিনি কূটনৈতিক সম্পর্ক স্থাপনে বাংলাদেশকে স্বাগত জানান।

সূত্র জানায়, বাংলাদেশের পাস’পোর্টে এতদিন ধরে লেখা থাকতো ‘দিস পাসপোর্ট ইজ ভ্যালিড ফর অল কান্ট্রিজ অব দ্য ওয়ার্ল্ড একসেপ্ট ইসরায়েল’। তবে নতুন ই-পাসপোর্টে সংশোধন করে লেখা হচ্ছে

‘দিস পাসপোর্ট ইজ ভ্যালিড ফর অল কান্ট্রিজ অব দ্য ওয়ার্ল্ড’। এখানে ‘একসেপ্ট ই’সরা’য়েল’ লেখাটি বাদ দেওয়া হয়েছে। এর মানে হলো বাংলাদেশের পাসপোর্ট এখন ইস’রায়ে’লসহ বিশ্বের সব দেশের ক্ষেত্রেই বৈধ।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, পাসপোর্টের আন্তর্জাতিক মান বজায় রাখতেই এ সংশোধনী আনা হয়েছে। তবে পাসপোর্টে এ সংশোধনী আনা হলেও ইসরা’য়ে’লের সঙ্গে আমাদের পররাষ্ট্র নীতির কোনো পরিবর্তন হয়নি।বাংলাদেশের সঙ্গে ইস’রায়ে’লের কোনো কূটনৈতিক সম্পর্ক নেই।

মোঃ মাহফুজ মিয়া

মোঃ মাহফুজ মিয়া বাংলাদেশের অন্যতম শিক্ষা বিষয়ক ওয়েবসাইট পড়ালেখা ২৪.কম এর প্রতিষ্ঠাতা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Back to top button