ফিলিস্তিন বিষয়ে যা ব’ল’লে’ন মার্কিন রাষ্ট্রদূতের সাথে সা’ক্ষা’তে’ পররাষ্ট্র প্রতিমন্ত্রী !

ফিলিস্তিন-ই’স’রা’ই’লে’র মধ্যে চ’লমান র’ক্তপাত বন্ধে যু’ক্ত’রা’ষ্ট্রে’র শক্ত ভূমিকা চেয়েছে বাংলাদেশ। সোমবার (১৭ মে) পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শা’হ’রি’য়া’র আলমের সঙ্গে ঢা’কা’য় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলারে সাক্ষাতে এ প্রত্যাশার কথা জা’না’নো হয়েছে। এসময় ফিলিস্তিন-ই’স’রা’ই’ল সংঘাতে গভীর উদ্বেগের কথাও জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

ইসলামি স’হ’যো’গি’তা সংস্থার (ওআইসি) নি’র্বা’হী পরিষদের জরুরি বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন দ্রুত স’ম’য়ে ফিলিস্তিন স’ম’স্যা সমাধানে জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে এগিয়ে আসার আহ্বান জা’নি’য়ে’ছি’লে’ন।প্রতিমন্ত্রী বি’ষ’য়’টি মার্কিন রাষ্ট্রদূতকে অবহিত করেন। এছাড়া দুই দেশের সমস্যা সমাধানে বাং’লা’দে’শে’র সমর্থন পু’ন’র্ব্য’ক্ত করেন তিনি।

সম্প্রতি বাংলাদেশের ধর্মীয় স্বাধীনতা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে হো’য়া’ই’ট হাউস। এ প্রসঙ্গে শা’হ’রি’য়া’র আলম রাষ্ট্রদূতকে জানান, বাংলাদেশে ধর্মীয় স্বাধীনতা নিয়ে প্রকাশিত প্র’তি’বে’দ’নে তথ্যাদি য’থা’য’থ’ভা’বে প্রতিফলিত হয়নি, কারণ সরকার দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি ও বৈষম্য নি’শ্চি’ত করার জন্য য’থা’সা’ধ্য চেষ্টা করছে।শাহরিয়ার আলম বলেন, বাংলাদেশের টিকার অনুরোধের বি’ষ’য়’টি তাদের সক্রিয় বি’বে’চ’না’য় রয়েছে বলে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত জানিয়েছেন।

এ বিষয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী যু’ক্ত’রা’ষ্ট্রে’র প’র’রা’ষ্ট্র’ম’ন্ত্রী’কে যে চিঠি লিখেছেন, তার উত্তর এক- দুই দিনের মধ্যে পাওয়া যাবে।তিনি জা’না’ন, বাংলাদেশে টিকা উৎ’পা’দ’ন করা যায় কি না, সে বিষয়ে তারা আলোচনা করছেন। তবে অবশ্যই এটি দী’র্ঘ’মে’য়া’দি প’রি’ক’ল্প’না। বাংলাদেশে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানগুলোর সহযোগিতায় যৌথভাবে টিকা উৎ’পা’দ’নে’র বিষয়ে এর মধ্যেই ঢা’কা’য় মার্কিন দূতাবাস স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের সঙ্গে যোগাযোগ করেছে।

মোঃ মাহফুজ মিয়া

মোঃ মাহফুজ মিয়া বাংলাদেশের অন্যতম শিক্ষা বিষয়ক ওয়েবসাইট পড়ালেখা ২৪.কম এর প্রতিষ্ঠাতা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Back to top button