ফিলিস্তিনি কূটনীতিক যুদ্ধবিরতির কোনো গ্যারান্টি নেই।

ইসরায়েল ও হামাসের যে সাময়িক যুদ্ধবিরতি তার কোনো নিশ্চয়তা নেই। যে কোনো সময় উভয়পক্ষে আবার যুদ্ধ লেগে যেতে পারে বলে জানিয়েছেন ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল মালিকি।

শুক্রবার (২১ মে) সংবাদমাধ্যম আল-জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে আল-মালিকি বলেন, যুদ্ধবিরতির মোটেই কোনো নিশ্চয়তা নেই। কারণ ইসরায়েল দাবি করেছে, এ যুদ্ধবিরতি একতরফা। তারা নিজ ইচ্ছায় এ সিদ্ধান্ত নিয়েছে।
ইসরায়েল আরও দাবি করে, মিসর, কাতার ও জাতিসংঘ যুদ্ধবিরতির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। মালিকি জানান, সবার সম্মতিতে আমরা যুদ্ধবিরতির অনুমোদন পেয়েছি।

বৃহস্পতিবার (২০ মে) দিবাগত রাতে হামাসের সঙ্গে যুদ্ধবিরতিতে যায় ইসরায়েল। এর আগে ইসরায়েল-ফিলিস্তিন ইস্যু কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের অবস্থান বিশ্বব্যাপী ব্যাপক সমালোচিত ছিল।

আল-আকসা মসজিদ চত্বরে ইসরায়েলি পুলিশের সঙ্গে ফিলিস্তিনিদের সংঘর্ষের জের ধরে ১১ দিন ধরে হামলা চলে। গত ১০ মার্চ রাত থেকে অধিকৃত এই উপত্যকায় ফিলিস্তিনিদের স্থাপনায় বিমান হামলা চালায় ইসরায়েল। হামলায় অন্তত ২৩২ ফিলিস্তিনি নিহত হয়েছেন, যাদের মধ্যে ৬৫ শিশু রয়েছে। অপরদিকে ইসরায়েলে হামাসের ছোড়া রকেটে ১২ জন নিহত হয়েছে।

সূত্র: আল জাজিরা।

মোঃ মাহফুজ মিয়া

মোঃ মাহফুজ মিয়া বাংলাদেশের অন্যতম শিক্ষা বিষয়ক ওয়েবসাইট পড়ালেখা ২৪.কম এর প্রতিষ্ঠাতা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Back to top button