না করে দিয়েছেন জাভি ব্রাজিলকে।

ছুটি কাটাতে স্পেনে ফিরেছেন জাভি হার্নান্দেজ। কিন্তু তাঁকে নিয়ে আলোচনা থামছে না। কাতারের ক্লাব আল-সাদের সঙ্গে দুই বছরের চুক্তি নবায়ন করেছেন জাভি হার্নান্দেজ। এর মধ্যে পুরোনো গুঞ্জনটা উঠেছে আবারও। কোচ রোনাল্ড কোমানের জায়গায় কি জাভিকে আনার দেনদরবার শুরু করেছে বার্সেলোনা?

জাভি ছুটি কাটাতে জন্মভূমিতে ফেরার পর থেকেই এ আলোচনা চলছে স্প্যানিশ সংবাদমাধ্যমে। এর মধ্যে জানা গেল নতুন খবর। ২০২২ কাতার বিশ্বকাপ সামনে রেখে ব্রাজিলের সহকারী কোচের দায়িত্ব নেওয়ার প্রস্তাব নাকি ফিরিয়ে দিয়েছিলেন জাভি। ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনের (সিবিএফ) সূত্র মারফত খবরটি নিশ্চিত করেছে ইএসপিএন ব্রাজিল।

২০১৫ সালে বার্সা ছাড়ার পর আল-সাদে যোগ দেন জাভি। ২০১৯ সালে কাতারের ক্লাবটির কোচের দায়িত্ব নেন বার্সা কিংবদন্তি। আল-সাদের হয়ে এ পর্যন্ত ৬টি ট্রফি জিতে নিজের কোচিং–সামর্থ্যের বেশ ভালো প্রমাণ দিয়েছেন স্পেনের কিংবদন্তি এই মিডফিল্ডার। শুধু ব্রাজিল জাতীয় দল নয়, স্প্যানিশ সংবাদমাধ্যম এএস জানিয়েছে, বরুসিয়া ডর্টমুন্ডও আগামী তিন মৌসুমের জন্য কোচ বানাতে চেয়েছিল জাভিকে।

গত ডিসেম্বর থেকে অন্তর্বর্তীকালীন কোচ এদিন তেরজিকের অধীনে চলছে ডর্টমুন্ড। ইয়ুর্গেন ক্লপ কিংবা টমাস টুখেলের মতো একজন তারুণ্যদীপ্ত কোচ বেছে নিতেই কয়েক সপ্তাহ আগে ৪১ বছর বয়সী জাভির দ্বারস্থ হয়েছিল জার্মান ক্লাবটি। কিন্তু জাভি এ প্রস্তাবও নাকচ করে দেন। জাভির কাছ থেকে ‘না’ শোনার কারণেই কিনা, শেষমেশ বরুশিয়া মনশেনগ্লাদবাখের কোচ মার্কো রোজকে দলে আনার সিদ্ধান্ত নেয় দলটা। আগামী মৌসুম থেকে সাঞ্চো-হরলান্ডদের দায়িত্ব নেবেন রোজ।

কাতার বিশ্বকাপে বাছাইপর্বের ম্যাচ সামনে রেখে জাভিকে ব্রাজিল কোচ তিতের ‘ডান হাত’ হওয়ার প্রস্তাব দিয়েছিল সিবিএফ। এএস জানিয়েছে, জাভি নাকি এই প্রস্তাবে ‘বিস্মিত’ হয়েছিলেন। প্রতিবেদনে আরও বলা হয়, সিবিএফের মূল পরিকল্পনা ছিল বিশ্বকাপের পর তিতের স্থলাভিষিক্ত হবেন বার্সার হয়ে ক্লাব ফুটবলে প্রায় সব শিরোপাজয়ী জাভি।

সিবিএফের এক সূত্র জানিয়েছে, জাভির প্রতি বোর্ডের আগ্রহ থাকলেও কথাবার্তা ‘প্রাথমিক’ পর্যায়ে ছিল এবং আর্থিক বিষয়ে একমত হয়নি দুই পক্ষ। এ নিয়ে সিবিএফের মন্তব্যও প্রকাশ করেছে ইএসপিএন, ‘সিবিএফ এবং সাবেক খেলোয়াড় ও বর্তমানে কোচ জাভির মধ্যে সহকারি কোচ নিয়ে প্রাথমিক আলাপের খবরটি সত্য। তবে আর্থিক বিষয়াদি, চুক্তির শর্ত—এসব নিয়ে গভীর কোনো আলোচনা হয়নি।’

গত মাসে অপরাজিত থেকে আল-সাদকে কাতারের ঘরোয়া লিগ জেতান জাভি। স্পেনের হয়ে ২০১০ বিশ্বকাপজয়ী সাবেক এ মিডফিল্ডারের বার্সার কোচ হওয়া নিয়ে গুঞ্জন চলছে বেশি। ইএসপিএন জানিয়েছে, আল-সাদের সঙ্গে জাভির চুক্তিপত্রে রিলিজ ক্লজের শর্ত রয়েছে, যা বার্সা থেকে প্রস্তাব পেলে জাভির কাতালান ক্লাবটিতে ফেরার পক্ষে কাজে লাগবে।

এদিকে কোমান আগামী মৌসুমেও বার্সার কোচ থাকবেন কি না, সেটি নিশ্চিত নয়। গত সোমবার ছুটি কাটাতে ২২টি স্যুটকেসসহ বার্সেলোনায় অবতরণ করেন জাভি। বার্সা কোচ হওয়ার গুঞ্জন উড়িয়ে জাভি তখন বলেছিলেন, ‘আমি ছুটি কাটাতে এসেছি।’

মোঃ মাহফুজ মিয়া

মোঃ মাহফুজ মিয়া বাংলাদেশের অন্যতম শিক্ষা বিষয়ক ওয়েবসাইট পড়ালেখা ২৪.কম এর প্রতিষ্ঠাতা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Back to top button