ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘খ’ ইউনিটের ফল প্রকাশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে।  মঙ্গলবার দুপুরে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এ ফল প্রকাশ করেন। এ সময় কলা অনুষদের ডিনসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

এবার ঢাবির ‘খ’ ইউনিটে ১৮ হাজার ৮৫০ শিক্ষার্থীর মধ্যে পাস করেছেন ৭ হাজার ১২ জন। পাসের হার ১৬ দশমিক ৮৯ শতাংশ।

গত ২ অক্টোবর রাজধানী ও সাত বিভাগীয় শহরে ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায় ২ হাজার ৩৭৮ আসনের বিপরীতে আবেদন জমা পড়ে ৪৭ হাজার ৬৩২টি।

এর মধ্যে ১৮ হাজার ৮৫০ জন ঢাকায় পরীক্ষায় অংশ নেন। বিভাগীয় শহরগুলো থেকে ২৮ হাজার ৮৮২ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেন।

এর মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ৬ হাজার ৩৭৭ জন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২ হাজার ৮৫২ জন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৫ হাজার ৭২ জন, খুলনা বিশ্ববিদ্যালয়ে ৫ হাজার ২০৪ জন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৯২১ জন, বরিশাল বিশ্ববিদ্যালয়ে ১ হাজার ৭৪১ জন এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ৬ হাজার ৬১৫ জন ভর্তি পরীক্ষায় অংশ নেন।

যেভাবে জানা যাবে ফল

উচ্চ মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সন এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বরের মাধ্যমে admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে ফল জানতে পারবেন শিক্ষার্থীরা।

এ ছাড়া আবেদনকারীরা  রবি, এয়াটেল, বাংলালিংক অথবা টেলিটক মোবাইল অপারেটর থেকে DU KHA (roll no) টাইপ করে ১৬৩২১ নম্বরে পাঠিয়ে ফিরতি মেসেজে ফল জানতে পারবেন।

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের আগামী ৮-১৫ নভেম্বর বিকাল ৪টা পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের ফরম পূরণ করতে হবে।

এ ছাড়া ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ৩-৯ নভেম্বরের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম কলা অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে ফরম পূরণ করে ওই সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে।

ফল নিরীক্ষণের জন্য ফি প্রদান সাপেক্ষে ৩-৯ নভেম্বর পর্যন্ত কলা অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

Mahfuz Mia

মাহফুজ মিয়া বাংলাদেশের অন্যতম শিক্ষা বিষয়ক ওয়েবসাইট পড়ালেখা ২৪.কম এর প্রতিষ্ঠাতা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Back to top button