ছেলে ২১ বছরের বড় বাবার চেয়ে।

বাবার জম্মের ২১ বছর আগে ছেলের জন্ম। এখানে বাবার চেয়ে ছেলে ২১ বছরের বড়। ঘটনাটি অবিশ্বাস্য হলেও ভোটার আইডি কার্ড অনুযায়ী এমন অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে যশোরের শার্শা উপজেলার বেনাপোল পোর্ট থানার নামাজগ্রামের বাসিন্দা ছেলে আইয়ুব আলী ও পিতা তোতা মোড়লের ক্ষেত্রে।

আইয়ুব আলীর প্রকৃত জন্ম তারিখ ১৯৫৯ সালের ১০ ডিসেম্বর। সে হিসাবে তার বর্তমান বয়স ৬২ বছর চলছে। অথচ জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) তথ্যমতে তার বয়স ১০২ বছর।

আইয়ুব আলীর জাতীয় পরিচয়পত্রের তথ্য বলছে, তার জন্ম ১৯১৯ সালের ১০ ডিসেম্বর। অন্যদিকে, তার বাবা তোতা মোড়লের জাতীয় পরিচয়পত্রে জন্মতারিখ ১৯৪০ সালের ৩ ডিসেম্বর লেখা আছে। সেই হিসাবে দেখা যায় বাবার বয়স ৮১ বছর। ছেলের বয়স ১০২ বছর। অর্থাৎ এখানে (১০২-৮১=২১) বাবার চেয়ে ছেলের ২১ বছর আগে জন্ম হয়েছে। এ নিয়ে বিভিন্ন ভাবে বিড়ম্বনার শিকার হতে হচ্ছে ছেলে আইয়ুব আলীর বলে তিনি জানান।

ছেলে আইয়ূব আলী বলেন, ‘আমার ভোটার আইডিতে জন্মতারিখ বাবার বয়সের থেকে অনেক বেশি হয়ে গেছে। ভোটার আইডিতে আমার বাবার নামও ভুল।আমার পিতার নাম তোতা মোড়ল আইডিতে হয়েছে আব্দুস সামাদ মোড়ল। এখন এ নিয়ে খুব সমস্যায় পড়েছি। এ আইডি দিয়ে কোনো কাজ করতে পারছি না। সংশোধনের জন্য কয়েক বার শার্শা নির্বাচন অফিসে গিয়েছি। তারা কিছুই করেনি।’

শার্শা উপজেলা নির্বাচন কর্মকর্তা মেহেদী এ বিষয়ে বলেন, ২০০৯ সালের আগে যারা ভোটার হয়েছেন, তাদের তথ্যগত ত্রুটির কারণে এমন সমস্যা হতে পারে। আইয়ুব আলী জাতীয় পরিচয়পত্র সংশোধনের জন্য আমাদের এখানে কোনো আবেদন করেননি। আবেদন করলে অবশ্যই সংশোধন করে দেয়া হবে।

Mahfuz Mia

মাহফুজ মিয়া বাংলাদেশের অন্যতম শিক্ষা বিষয়ক ওয়েবসাইট পড়ালেখা ২৪.কম এর প্রতিষ্ঠাতা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Back to top button