খুলনায় শিক্ষার্থীদের মানববন্ধন শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়াসহ সাত দফা দাবিতে বিস্তারিত।

শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়াসহ সাত দফা দাবিতে মহানগরীর শিববাড়ি মোড়ে সাধারণ শিক্ষার্থীরা মানববন্ধন করেছে। সোমবার (২৪ মে) বেলা এগারোটায় অনুষ্ঠিত এ মানববন্ধনে অংশগ্রহণ করেন খুলনার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

এসময় শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মেনে সকল শিক্ষা-প্রতিষ্ঠান, হল, হোস্টেল খুলে দেয়ার আহবান এবং সকল শিক্ষার্থীর জন্য ভ্যাক্সিন নিশ্চিত করার দা‌বি জানান। অন্যান্য দাবির মধ্যে র‌য়ে‌ছে সুষ্ঠু পাঠ-পরিকল্পনা, আটকে থাকা গুরুত্বপূর্ণ পরীক্ষাগুলো সংক্ষিপ্ত সিলেবাস এবং সময় বাড়িয়ে নেয়া, যে পরীক্ষা যে সিলেবাস অনুযায়ী হবে তার পরবর্তী ভর্তি পরীক্ষাগুলো সে সিলেবাস অনুযায়ী নিতে হবে। শিক্ষা-প্রতিষ্ঠান যতদিন বন্ধ ছিলো তত দিনের শিক্ষার্থীদের বেতন মওকুফ করতে হবে। কোন শিক্ষার্থী করোনায় আক্রান্ত হয় তাহলে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের তদারকিতে আক্রান্ত শিক্ষার্থীর চিকিৎসা হতে হবে এবং আক্রান্ত হওয়ার ফলে কোন পরীক্ষা দিতে শিক্ষার্থী অপারগ হয় তাহলে পরবর্তীতে তাকে সাপ্লিমেন্টারী পরীক্ষা দেওয়ার সুযোগ করে দিতে হবে। রিভিউ ক্লাস/ এক্সট্রা ক্লাস/ ওপেন ক্রেডিট/ ব্যাকলগ পরীক্ষা ইত্যাদি সুবিধা সমূহ দিয়ে শিক্ষার্থীদের পড়াশোনার ক্ষতিপূরণের সুযোগ দিতে হবে এবং এজন্য অতিরিক্ত কোন ফি আদায় করা যাবে না। অটোপ্রমোশন বা অটোপাশ চাই না। সেশনজট এড়াতে প্রয়োজনবোধে সেশনের সময়সীমা কমাতে হবে এবং শিক্ষা প্রতিষ্ঠান খুলে রোডম্যাপ তৈরী ও বাস্তবায়ন করতে হবে এবং শিক্ষাখাতে অবকাঠামোগত উন্নয়ন ও সার্বিক কাজে বাজেট বৃদ্ধি করতে হবে।

এ মানববন্ধনে অংশ নেয় খুলনা বিশ্ব‌বিদ‌্যালয়, বিএল কলেজ, বয়রা সরকারী মহিলা কলেজ, এমএম সিটি কলেজ, সুন্দরবন কলেজ, বয়রা মডেল কলেজ সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

মোঃ মাহফুজ মিয়া

মোঃ মাহফুজ মিয়া বাংলাদেশের অন্যতম শিক্ষা বিষয়ক ওয়েবসাইট পড়ালেখা ২৪.কম এর প্রতিষ্ঠাতা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Back to top button