কোভিড-19 দেশে তিন শতাংশেরও বেশি মানুষ দরিদ্র হয়েছে ।

কোভিড-19 দেশে তিন শতাংশেরও বেশি মানুষ দরিদ্র হয়েছে কাজ কিংবা চাকরি (Job) হরিয়েছেন। আর প্রায় দেড় কোটি মানুষ মহামারির প্রভাবে নতুন (New) করে দরিদ্র হয়েছে।

বেসরকারি গবেষণা (Private Research) সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (CPD)-এর গবেষণায় এ তথ্য উঠে এসেছে। শনিবার (Saturday)আয়োজিত ওয়েবিনারে (CPD) গবেষণাবিষয়ক পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম এসব তথ্য উপস্থাপন করেন । (CPD) সংস্থাটি জানিয়েছে, অনেক প্রতিষ্ঠান কোভিড-19 ধাক্কা সামাল দিতে না পেরে এরই মধ্যে বন্ধ হয়ে গেছে। শহর এলাকায় অপ্রাতিষ্ঠানিক খাতে কাজ করে এমন ১০০ জনের মধ্যে চাকরি(Job) হারানোর ঝুঁকির মধ্যে আছে ৬৯ জন।

(CPD) জানিয়েছে, চাকরি (Job) হারানোদের মধ্যে ৬ দশমিক ৭ শতাংশ শহরাঞ্চলে অপ্রাতিষ্ঠানিক কর্মে নিয়োজিত (Employed) ছিলেন। ২০২১ সাল শেষ হতে এখনও প্রায় 8 মাস বাকি। এ সময়ে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের (Initiative) সঙ্গে সংশ্লিষ্টদের সর্বোচ্চ (High) সংখ্যক মানুষ কর্মহীন হওয়ার সম্ভাবনা রয়েছে। এর আগে কোভিড-19 প্রথম ঢেউয়ে ২০২০ সালের মার্চ থেকে সেপ্টেম্বর মাসে চার লাখ অভিবাসী শ্রমিক চাকরি (Job) হারিয়েছেন।

কোভিড-19 ভাইরাসের সংক্রমণ (Infection) মারাত্মকভাবে ছড়িয়ে পড়ায় বাংলাদেশের প্রবৃদ্ধি হার কমেছে এবং দুই দশকের মধ্যে এই প্রথম দেশে দরিদ্র (Poor) কমার প্রবণতা বিপরীতমুখী। গত ১২ এপ্রিল বিশ্বব্যাংকও এক প্রতিবেদনে (Report) জানিয়েছে।

মোঃ মাহফুজ মিয়া

মোঃ মাহফুজ মিয়া বাংলাদেশের অন্যতম শিক্ষা বিষয়ক ওয়েবসাইট পড়ালেখা ২৪.কম এর প্রতিষ্ঠাতা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Back to top button