ওআইসির অস্তিত্ব বিনষ্ট হবে ইসরায়েলি হামলার বিরুদ্ধে জোরালে অবস্থান না নিলে : এরদোগান

অ’ব’রু’দ্ধ গা’জা উপত্যকাসহ ফি’লি’স্তি’নের বিভিন্ন স্থানে ই’হু’দি’বা’দী স’ন্ত্রা’সীদের অবৈধ রাষ্ট্র ই’সরা’য়েলি ধ্বং’সয’জ্ঞের বি’রু’দ্ধে জোরালে অ’ব’স্থা’ন না নিলে বি’রু’দ্ধে ই’স’লা’মিক সহযোগিতা সংস্থা-ও’আই’সির অস্তিত্ব বি’নষ্ট হবে বলে ম’ন্ত’ব্য করেছেন তুরস্কের প্রে’সি’ডে’ন্ট রজব তাইয়্যেব এর’দোগান।তিনি বলেন, ও’আ’ইসি যদি ই’স’রা’য়েলি হা’ম’লার বি’রু’দ্ধে জোরালে অ’ব’স্থান না নেয় তাহলে এই জোট তার নিজের অ’স্তি’ত্বকেই বি’নষ্ট করবে।

শুক্রবার তুরস্কের ক্ষ’ম’তাসীন দল একে পার্টির ভা’র্চু’য়া’ল সভায় এমন ম’ন্ত’ব্য করেন তিনি।তিনি বলেন, যারা চুপ থেকে কিংবা প্রকাশ্যে ইস’রায়ে’লি র’ক্ত’পা’তকে স’ম’র্থ’ন দিয়ে যাচ্ছে, জেনে রাখা উচিত, একদিন তাদেরও পালা আসবে। আন্তর্জাতিক স’ম্প্র’দা’য়কে ফি’লি’স্তি’নের পাশে দাঁড়ানোর আ’হ্বা’ন জানান এর’দোগান। তিনি বলেন, পুরো দুনিয়া ই’স’রা’য়েলি ধ্বং’স’য’জ্ঞ উ’পে’ক্ষা করে গেলেও তুরস্ক কখনও এটি মেনে নেবে না।

এর আগে বুধবার রুশ প্রে’সি’ডে’ন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফো’না’লা’পে এ নিয়ে কথা বলেন তুর্কি প্রে’সি’ডে’ন্ট। তিনি বলেন, নিরাপত্তা প’রি’ষ’দ কর্তৃক ই’স’রা’য়ে’লকে স্পষ্ট বার্তা দেওয়া প্রয়োজন। তাদের এখানে হ’স্ত’ক্ষে’প করা দরকার।

আন্তর্জাতিক স’ম্প্র’দা’য়ের উচিত ই’স’রা’য়ে’লকে একটা শক্ত শিক্ষা দেওয়া।ফি’লি’স্তি’নিদের রক্ষায় একটি আন্তর্জাতিক বা’হি’নী গঠনের কথা বি’বে’চ’না করতেও পুতিনের প্রতি আ’হ্বা’ন জানান তুর্কি প্রে’সি’ডে’ন্ট। সূত্র:আল জা’জি’রা, আনাদোলু এজেন্সি

মোঃ মাহফুজ মিয়া

মোঃ মাহফুজ মিয়া বাংলাদেশের অন্যতম শিক্ষা বিষয়ক ওয়েবসাইট পড়ালেখা ২৪.কম এর প্রতিষ্ঠাতা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Back to top button