ইসরা’ইলে উপা’সনালয়ের মঞ্চ ভে’ঙ্গে ২ ই’হুদির মৃ’ত্যু ও আ’হত শতাধিক

ই’হু’দি’বা’দী স’ন্ত্রা’সীদের অবৈধ রাষ্ট্র ই’স’রা’ই’লে সিনাগ;গের মঞ্চ ধ্ব’সে ১৬০ জন উগ্র ই’হু’দি’বা’দী আ’হ’ত ও ২ জনের মৃ’ত্যুর খবর পাওয়া গিয়েছে। দ’খ’লকৃত ফিলিস্তিনের প’বি’ত্র কুদস শহরের নিকটে গিভাত জা’ই’ভ নামক অবৈধ ই’হু’দি বসতিতে সিনাগ;গটির অ’ব’স্থান বলে জানা যায়।সিনাগ;গ হলো ই’হু’দি উ’পা’স’না’ল’য় যেখানে তানাখ অর্থাৎ তাওরাত বিশিষ্ট বা’ই’বে’ল পাঠ করা হয়।

ই’স’রা’ই’ল এম্বুলেন্স সা”র্ভিসের তথ্যমতে, আ’হ’ত ১৬০ জনের মধ্যে ১০ জনের অ’ব’স্থা খুবই আ’শ’ঙ্কাজনক। জানা যায়, শত শত ই’হু’দি’বা’দী ই’স’রা’ই’লী শাভ্যু;য়াত পালনের উ’দ্দে’শ্যে সিনাগ;গটিতে জড়ো হয়েছিলো। ধারণক্ষমতার চেয়ে বেশি ই’হু’দির উ’প’স্থি’তির কারণে সিনাগ;গের আ’স’ন বিশিষ্ট মঞ্চটি ধ্ব’সে পড়ে। তবে ই’স’রা’ই’ল এম্বুলেন্স সা”র্ভিসের ওই মুখপাত্র দাবি করেন যে, সিনাগ;গের আ’স’ন বিশিষ্ট মঞ্চটি নি’র্মা’ণাধীন ছিলো যার কারণে তা ভে’ঙ্গে গিয়েছে।

শাভ্যু;য়াত হলো কয়েক সপ্তাহের ই’হু’দি ঈদ উ’দ’যা’প’ন। ই’হু’দি বিশ্বাস মতে শাভ্যু;য়াত হলো, ফি’র’আ’উ’ন থেকে ই’হু’দিদের নিস্তার লাভ, হযরত মূসা (আ:) তার খো’দা থেকে তাওরাত প্রাপ্তি এবং সিনাই প’র্ব’ত’মা’লায় আল্লাহ তা’য়ালা বনী ই’স’রা’ই’লকে শস্য স্ব’রূ’প সর্বপ্রথম গম প্র’দা’নের সাপ্তাহিক একটি দিন! এদিকে, সিনগ;গের মঞ্চ ধ্ব’সে হু’ড়’মু’ড়িয়ে ই’হু’দিদের চা’পা পড়ার ভিডিও ক্লিপটি সা’মা’জি’ক যোগাযোগের মা’ধ্য’ম টুইটারে শেয়ার করে অনেকে লিখেছেন, মা’জ’লু’ম ফিলিস্তিনিদের দোয়ার ফ’ল’শ্রু’তিতে এই ধ্ব’সে পড়ার ঘটনাটি ঘটেছে। ই’হু’দি’বা’দী স’ন্ত্রা’সীদের অবৈধ রাষ্ট্র ই’স’রা’ই’লের পু’লিশের তথ্যমতে, ঘটনার সময় প্রায় ৬৫০ জন ই’হু’দি সিনাগ;গটিতে উ’প’স্থি’ত ছিলো।

চ্যা’নে’ল-১২ নামক একটি টিভি চ্যা’নে’লের ভিডিও ফুটেজে দেখা যায়, নীচ থেকে ক্র’মা’ন্ব’য়ে উপরের দিকে উঠে যাওয়া মঞ্চের সা’রি’ব’দ্ধ আ’স’নগুলোর একেবারে উপরের দিক প্রথমে ধ্ব’সে পড়ে যায় এবং পরবর্তীতে বা’কি’রা একে অপরের উপর হু’ড়’মু’ড়িয়ে পড়তে থাকে উল্লেখ্য, গত মাসেও ক’রো’নার মধ্যে প্রচুর জনসমাগম ঘটিয়ে লাগ বাওমার নামক ই’হু’দি উৎসব পা’ল’ন করতে গিয়ে প্রায় অর্ধ’শতাধিক উগ্র ই’হু’দি’বা’দী ই’স’রা’ই’লীর মৃ’ত্যু ঘটে এবং আ’হ’তের সংখ্যা ছিলো দেড় শতাধিক। সূত্র:আল-জা’জিরা মুবাশির

মোঃ মাহফুজ মিয়া

মোঃ মাহফুজ মিয়া বাংলাদেশের অন্যতম শিক্ষা বিষয়ক ওয়েবসাইট পড়ালেখা ২৪.কম এর প্রতিষ্ঠাতা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Back to top button