ইসরাইলের বিরুদ্ধে যুদ্ধে হামাসকে সারাসরি সমর্থন দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে ইরান

হামা’সে’র নেতা ই’সমা’ইল হানিয়েহের সাথে টেলিফোনে আ’লা’প’চা’রি’তায় ইরানের বিপ্লবী গার্ডের আল-কুদস ব্রি’গেডের কমান্ডার জেনারেল ইসমাইল কাআনি শনিবার হামাসকে তার পূর্ণ সমর্থন দেওয়ার আ’শ্বা’স দি’য়েছেন। ই’স’রা’ই’লের বিরুদ্ধে লড়াইয়ে ইরান ফিলিস্তিনি হামাস আ’ন্দো’লনকে সমর্থন দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম জা’নি’য়ে&ছে,শনিবার ই’রানের বিপ্লবী গার্ডের আল-কুদস ব্রিগেডের কমান্ডার জেনারেল ইসমাই কাআনি হামাস নেতা ইসমাইল হানিয়েহের সাথেটেলিফোনে আ’লা’প’চা’রি’তায়,হামাসকে তার পূর্ণ সমর্থন দেওয়ার আ’শ্বাস দিয়ে’ছেন,ইরানের রাষ্ট্রী’য় সংবাদমাধ্যম।হানিয়েহ তার সমর্থনের জন্য ইরানকে ধন্যবাদ জানিয়েছিলেন এবং আল-আ’লমের নিউজ চ্যানেলের মতে,ইস্রায়েলের বিরুদ্ধে লড়াই কে”বল হামা’সের নয়,সমগ্র ইসলামী বিশ্বের ছিল।

ইসলামপন্থী হামাসকে অন্যদের মধ্যে ইইউ দ্বারা সন্ত্রাসবাদী সংগ’ঠ’ন হিসাবে শ্রে’ণি’ব’দ্ধ করা হয়ে’ছে এবং গাজা উপত্যকার নিয়ন্ত্রণ র’য়ে’ছে।জঙ্গি ফিলিস্তিনিরা কয়েকদিন ধরে সেখান থেকে ইসরাইলে রকেট নিক্ষেপ করে আসছে। ইস’রা’ইলি সেনাবাহিনী গাজায় হামাস লক্ষ্যবস্তুতে বিমান হা’মলা’ দিয়ে প্রতি’ক্রি’য়া জা’না’য় এর আগে ইরানের পররাষ্ট্রমন্ত্রী শনিবার ভিয়েনায় স’র’কার তার ভবনগুলিতে ইস’রা’ই’লি পতা’কা উ’ত্তোলনের পর অস্ট্রিয়া সফরের পরি’কল্পনা করেছিল অস্ট্রিয়া সফরের সংক্ষিপ্ত বিজ্ঞপ্তিতে বাতিল করেছিল।

বৈঠকের মূল বিষয়টি ছিল ইরানের সাথে ২০১৫ সালের পা’র’মা’ণবিক চুক্তি পুনর্নবীকরণের জন্য ভি’য়েনায় আলোচনার বি’ষ’য়বস্তু।ইরান ইস্রায়েলকে তার আর্চ-শত্রু হিসাবে বি’বে’চ’না করে এবং গাজায় হামাস ও ই’স’লামিক জিহাদ এবং দক্ষিণ লেবাননের হিজবুল্লাহ মি’লিশিয়াসহ ইসরাইলি বিরোধী প্রতিরোধ গ্রুপকে সমর্থন করে।

পুরো ইরা’নি নে”তৃ’ত্ব’ই এই সপ্তাহে ফিলিস্তিনিদের বি’রুদ্ধে ইসরাইলের বর্বর ও নির্মম অপরাধের তীব্র নিন্দা জা’নি’য়েছি’ল।তা সত্ত্বেও,সর্ব’শেষ বিরোধে ইরান একটি কম প্রোফাইল রা’খছে।পর্যবেক্ষকদের মতে একটি কারণ, পা’র’মাণবিক আলোচনা,যা তেহরানকে হুমকিতে ফেলতে চায় না।মূল বিষয়টি হল মার্কিন নিষেধাজ্ঞাগুলি উত্তোলন, যা ইরা’ন’কে গত দুই বছরে অর্থঃনৈতিক সঙ্কটে ডুবেছে।

মোঃ মাহফুজ মিয়া

মোঃ মাহফুজ মিয়া বাংলাদেশের অন্যতম শিক্ষা বিষয়ক ওয়েবসাইট পড়ালেখা ২৪.কম এর প্রতিষ্ঠাতা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Back to top button