আশপাশের দেশের মানুষ এগিয়ে যাচ্ছে ইসরায়েলকে ঠেকাতে!

ফি’লিস্তি’নের প্রতি সংহ’তি জা’নিয়ে ই’সরা’য়েল বি’রোধী উ’ত্তেজনা ছ’ড়িয়ে পড়ছে মধ্যপ্রাচ্যের অন্য দেশগুলোতেও।ইতোমধ্যেই ই’সরায়ে’ল সী’মান্তে হা’না দি’য়েছেন জর্ডান ও লে’বান’নের ফি’লিস্তি’নিপন্থীরা।

যোগ দি’য়ে’ছে’ন সি’রিয়ার বা’সিন্দারাও।সা’মা’জি’ক যো’গা’যোগমাধ্যমে ছ’ড়িয়ে পড়া একটি ভিডিও ফুটেজে দেখা যায়,ফি’লিস্তি’নিদের অ’ধিকার আদায়ের সংগ্রামে সং’হ’তি জা’নিয়ে ই’স’রায়ে’ল সী’মা’ন্তের কিং অ্যা’লে’নবাই সে’তু’র দিকে এগিয়ে যা’চ্ছে’ন শত শত জ’র্ডানিয়ান।জর্ডান থেকে ই’স’রা’য়ে’লে চ’লা’চ’লের অন্যতম মাধ্যম এই সেতু’টি।শুক্রবার সী’মান্ত পা’র হয়ে ই’সরায়ে’লের মেতুলা শহরে ঢুকে গেছেন লে’বা’ননের

একদল বি’ক্ষো’ভকারী।তা’দে’র ওপর ‘সতর্ক’তামূলক’ গু’লি ছো’ড়ার দাবি করেছে ইস’রায়ে’লি বাহিনী। এতে অন্তত এক লে’বানিজ নাগরিক নি’হ’ত হ’য়েছেন।এর আগে লে’বান’নের দ’ক্ষিণাঞ্চল থেকে ইস’রায়ে’লের দি’কে কম’পক্ষে তিনটি র’কে’ট নি’ক্ষে’প করা হয়। তবে এতে হ’তা’হ’তের কো’নো খবর পাওয়া যায়নি। ই’সরায়ে’লের বি’রোধি’তায় যোগ দিয়েছেন সি’রি’য়ার ফি’লিস্তি’নিপন্থী মানু’ষেরাও।গত শুক্রবার সিরিয়া থেকেও

ইস’রায়েল লক্ষ্য করে তি’নটি র’কে’ট হা’ম’লা চালা’নো হয়েছে।এগুলোর মধ্যে দু’টি গো’লান মালভূমিতে এবং একটি র’কে’ট সি’রি’য়ার ভে’তরে পড়েছে বলে দাবি করেছে ইস’রায়ে’ল। তবে এই হা’ম’লায় কেউ হ’তা’হ’ত হননি।ফি’লি’স্তিনিদের ওপর ই’সরায়ে’লি হা’নায় প্র’তিক্রি’য়া জানিয়েছে মধ্য’প্রা’ চ্যে’র আ’র’ও ক’যে’কটি দেশ।সংযুক্ত আরব আমিরাত দুই পক্ষকেই যু’দ্ধবি’রতিতে যাও’য়ার আহ্বানজানিয়েছে।তবে বর্তমান পরিস্থিতিতে ফি’লিস্তি’নিদের প্রতি সং’হ’তি জানিয়েছে বাহ’রাই’ন।

গত ডিসেম্বরে ই’সরা’য়েলের সঙ্গে সম্পর্ক গড়া মর’ক্কো জা’নি’য়েছে,তারা পশ্চিম তী’র ও গা’জায় ৪০ টন খাদ্য,ওষুধ ও কম্বল পা’ঠাবে।ইসরায়েলি ও হা’মা’স নে’তা’দে’র সঙ্গে যু’দ্ধ’বি’র’তি’র বিষয়ে আলোচনা করেছে মি’সর। অবশ্য তাতে এখন পর্যন্ত কোনো সুফল আসেনি।

 

মোঃ মাহফুজ মিয়া

মোঃ মাহফুজ মিয়া বাংলাদেশের অন্যতম শিক্ষা বিষয়ক ওয়েবসাইট পড়ালেখা ২৪.কম এর প্রতিষ্ঠাতা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর

Back to top button